বাংলাদেশে আঘাত আনা সব ঘুর্ণিঝড় - এক নজরে দেখেনিন

 রোয়ানুঃ “রোয়ানু ” শব্দটি মালদ্বীপ থেকে এসেছে; যার অর্থ নারকেলের ছোবড়া থেকে সৃষ্ট পাকানো দড়ি। ঘুর্ণিঝড় রোয়ানু সর্বপ্রথম ১৯ মে ২০১৬ শ্রীলংকাতে আঘাত হানে এবং বাংলাদেশে আঘাত হানে ২১ মে ২০১৬। এর গতিবেগ ছিল ১০০ কিঃমিঃ। তবে উপকুলে গতিবেগ ছিল ৬০ – ৮০ কিঃমিঃ।
 আইলাঃ মালদ্বীপের আবহাওয়াবিদরা ঘুর্ণিঝড় “আইলা “র নামকরণ করেন। এর অর্থ ডলফিন বা শুশুক জাতীয় প্রাণি। নামটি এই ঘুর্নিঝরের জন্য নির্ধারন করেন জাতিসংঘের এশিয়া প্যাসিফিক অঞ্চলের আবহাওয়াবিদদের সংস্থা ইউএন এস্কেপ। এটি বাংলাদেশে আঘাত হানে ২৫ মে ২০০৯।
নার্গিসঃ এটি ফারসি ভাষার শব্দ। ঘুর্ণিঝড় “নার্গিস ” অর্থ ফুল। উত্তর ভারত মহাসাগরে সৃষ্টি হওয়া এই ঘুর্নিঝড়টি ২০০৮ সালের ৩মে বার্মার উপকুলে আঘাত হানে।
 সিডরঃ “সিডর ” একটি সিংহলী ভাষার শব্দ। এর অর্থ চোখ। এ ঘুর্ণিঝড়ের আরেক নাম ট্রপিক্যাল সাইক্লোন। বাংলাদেশ সরকার এটিকে জাতীয় দূর্যোগ বলে ঘোষণা করেছেন। এটি আঘাত হানে ১৫ নভেম্বর ২০০৭।
রেশমিঃ এর অর্থ কোমল, মোলায়েম। এটি আঘাত হানে ২৬ অক্টোবর ২০০৮।
 ওয়ার্ডঃ এর অর্থ ফুল। এটি আঘাত হানে ২০০৯ সালে।
 বিজলীঃ এটি আঘাত হানে ১৯ এপ্রিল ২০০৯।
 মহাসেনঃ এটি আঘাত হানে ১৬ মে ২০১৩।
★রোয়ানু:এর অর্থ "নারিকেলের চোপড়া দিয়ে তৈরি দড়ি।এটি ২০১৫ সালে আঘাত হানে। ★কোমেন:অর্থ বিস্ফারণ ঘটায় এমন দ্রব্য।এটিও ২০১৫ সালে আঘাত হানে। ★মোরা:এটি ২০১৭ সালে আঘাত হানে সমুদ্র উপকূলীয় এলাকায়।

No comments:

Post a Comment