৪ তম বিসিএস এ নতুনদের জন্য এবং যারা একবারও বিসিএস প্রিলি পাস করেন নি, তাদের জন্য

#৪০_বিসিএস এ নতুনদের জন্য এবং যারা একবারও বিসিএস প্রিলি পাস করেন নি, তাদের জন্য
--------------------------------
একজন শিক্ষার্থী বিসিএস প্রিলিমিনারি সহ অন্য জবের প্রিলিমিনারি পাসের জন্য ৪-৫ বছরে অন্তত ১০-১২ হাজার টাকার বই/শিট + ১০-১৫ হাজার টাকা কোচিং এর পেছনে খরচ করে। একবার পরিক্ষার্থীদের সংখ্যা দিয়ে ২০-৩০ হাজার টাকাকে গুন দিয়ে দেখেন। আর এই বিশাল অংকের টাকা কামাতে শত শত লেখক, কোচিং, প্রকাশক ইত্যাদির অভাব নেই। তাদের লজ্জাহীন, লোভাতুর, হীন প্রচারণায় নিজের বিবেকের তাড়নায় আজকে এই লিখাটি লিখতে বাধ্য হলাম।
আমরা চাকরি প্রার্থীরাই তো শেয়ালদের মুরগিছানা!!! সুতরাং সাবধান। মানলাম আমাদের মধ্যে কারো কারো টাকার অভাব নাই। কিন্তু, উলটাপালটা বই পড়ে বা মিস-গাইডেড হয়ে ক্ষতির শিকার তো আমরাই হবো।
সবার মেধা, ক্যালিবার, পড়া বোঝার ক্যাপাসিটি এক নয়। সব বই সবার জন্য না।সকলের প্রতি অনুরোধ, বইয়ের লেখক / ক্যাডার/ কোচিং/রিভিউ এর বানীতে বিভ্রান্ত না হয়ে, বই কেনার আগে নিজে একটু দেখে কিনবেন সেটা #আপনার_জন্যউপযোগী কিনা। আপনাকে ১০০ টা গাইডলাইন থেকে, নিজের জন্য উপযোগী নিজের গাইডলাইন নিজেকেই তৈরি করতে হবে।
আরেকটি অনুরোধ, কিছু শীট বিক্রেতা আছে (যেমনঃ- ড. সাহেদ) - এদের কাছে থেকে সাবধান। বিসিএস প্রিলি পাসের জন্য নাকি শুধু BCS Preliminary Analysis - by Gazi Mizanur বই বুঝে বুঝে পড়লেই হবে - এসব ভন্ডদের থেকেও সাবধান।
বিসিএস ক্যাডার হবার জন্য নিচের কথাগুলো সবসময়ই মাথায় রাখবেনঃ-
১. বেসিক বই পড়ার বিকল্প নেই, যদি বেসিক দুর্বল থাকে। বেসিক শক্ত না করে, হাবিজাবি বেশি বেশি পড়া বিপদজনক৷
২. সিলেবাস অনুযায়ী পড়া ফরজ। এর বাইরে পড়বেন তো ধরা খাবেন। (যেমনঃ- ২০০ টা দেশের মুদ্রা, রাজধানী, প্রেসিডেন্টের নাম, তথ্য)
৩. প্রিলির জন্য ফাইনালি ১৮০-১৮৫ মার্কের বেশি প্রস্তুতি নেওয়া বোকামী, যত দিন ধরেই পড়েন না কেনো।
৪. শুধু ডাইজেস্ট বা জব সলিউশন পড়ে বিসিএস ক্যাডার হওয়ার অসম্ভব - কোটা থাকলেও।
৫. কোচিং / কোচিং এর শিক্ষকদের / বইয়ের লেখকদের ব্যবসাই হলো তাদের তথাকথিত সেবা। হাতে গোনা কয়েকজন লেখক আছে, যারা হয়তোবা চাকরি প্রার্থীদের কথা একটু মাথায় রাখে। বাকি সব মুখোশধারী নিপাট লোভী ব্যবসায়ী।
-------------------------------------
বিশ্বাস করেন আর নাই বা করেন, বাজারের ম্যাক্সিমাম বইয়ের কোয়ালিটি ১৯-২০। ৭-১৭ না!!! ৮০% ই কপি পেস্ট জিনিস আর কোশ্চেন সলভ; নিজের মতো করে সাজানো। আরও কাহিনী আছে, যা এখন বলতে চাই না। যাচাই বাছাই করে বই কিনুন।
“If I had eight hours to chop down a tree, I’d spend six hours sharpening my axe. " - Abraham Lincoln.
আগে নিজের জন্য উপযোগী গাইডলাইন + বুকলিস্ট + প্ল্যানিং করুন সব কিছু বিচার বিবেচনা করে নিজে নিজেই ; এরপর নিজের উপর বিশ্বাস রেখে সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে যথাসাধ্য চেষ্টা করে যান। নিজের জন্য উপযোগী #Proper_Planning আর #Proper_Weapon ছাড়া যুদ্ধজয় সম্ভব না।
পোস্ট দেবার উদ্দেশ্য অনেক। কারোরই ক্ষতি কাম্য না। তবে, বাস্তবতা অনেক তিতা।
সুতরাং, হা হা, টিটকারি, গালিগালাজ ও এটেনশন সিকিং পোস্ট বলা উন্মুক্ত। আই ডোন্ট কেয়ার।
- আপনাদের সিনিয়র সহযোদ্ধা, রুদ্র।
#collected

No comments:

Post a Comment